Advertisement

দিনলিপি লেখার নিয়ম hsc ও বেশি মার্ক পাওয়ার টিপস || দিনলিপি লেখার নিয়ম এইচএসসি

এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্রের নির্মিতি অংশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন হল দিনলিপি লিখন। বর্তমান সিলেবাস অনুসারে দশ মার্কের এই প্রশ্নটি উত্তর দেওয়ার জন্য দুটি অপশন রয়েছে একটি হল দিনলিপি লিখন অন্যটি হলো প্রতিবেদন লিখন। একজন শিক্ষার্থীকে দুটি রচনার মধ্যে যে কোন একটি রচনা লিখে ১০ মার্কের উত্তর করতে হয়। 

এই ক্ষেত্রে অনেক শিক্ষার্থীই দিনলিপি লিখন এর ওপর বেশি গুরুত্বারোপ করে না। অথচ দিনলিপি লিখন অংশের উত্তরের মাধ্যমে খুব সহজেই ১০ নম্বরের মধ্যে, ভালো নম্বর পাওয়া সম্ভব। তবে এর জন্য দিনলিপি কিভাবে লিখতে হয় ও দিনলিপি লেখার নিয়ম সম্পর্কে একজন শিক্ষার্থীর ভালো ধারণা থাকা প্রয়োজন।

তাই আজকের ব্লক পোস্টে আমি আপনাদের দিনলিপি লিখন সম্পর্কে জানাতে যাচ্ছি এবং দিনলিপি লিখনের নিয়মাবলী ও এই অংশে ভালো নম্বর পাওয়ার কৌশল নিচে তুলে ধরব। 


দিনলিপি কি? 

সহজ কথায় দিনলিপি হল একজন মানুষের সারা দিনে কাজকর্মের একটি লিখিত রূপ। "একজন মানুষের সারাটি দিন কিভাবে কাটল, কোন কোন মানুষের সাথে কাটল, সারাদিনের অনুভূতি ও অভিজ্ঞতাগুলো যদি কোনো খাতা বা ডায়রীতে লিখে রাখা হয় তাহলে সেই লিখিত লিপিকে বলা হবে দিনলিপি। 

অর্থাৎ দিনলিপি লেখার অর্থ হল একজন মানুষের সারাটি দিনের চলাফেরা, কাজকর্ম, ঘটনাবলী, অভিজ্ঞতা ইত্যাদি লিখে রাখা। এতে করে মানুষ কখনোই নিজের অতীত ও অতীত থেকে অর্জিত শিক্ষা ভুলে যায় না। 


দিনলিপি লিখন

উচ্চ মাধ্যমিক সিলেবাস অনুসারে আপনাকে যে দিনলিপি লিখতে হবে তা স্বাভাবিক জীবনের দিনলিপি থেকে আলাদা। প্রশ্নে আপনাকে যেই বিষয়কে কেন্দ্র করে দিনলিপি লিখতে বলা হবে আপনাকে সেই বিষয়কে কেন্দ্র করেই দিনলিপি লিখতে হবে। 

যেমন ধরুন আপনাকে প্রশ্নে বলা হল "স্কুলের বিজয় দিবস অনুষ্ঠানকে কেন্দ্র করে আপনার দিনলিপি লিখুন" সেক্ষেত্রে আপনাকে বিজয় দিবসে কিভাবে অতিবাহিত হতে পারে সেই অনুযায়ী একটি দিনলিপি রচনা করতে হবে। এভাবে আপনাকে, কোনো দর্শনীয় স্থানে ভ্রমণ সম্পর্কিত দিনলিপি, মেলায় ভ্রমণ সম্পর্কিত দিনলিপি, শিক্ষাসফর সম্পর্কিত দিনলিপি ইত্যাদি বিষয়ে দিনলিপি লিখতে বলা হবে। 


দিনলিপি লেখার নিয়ম এইচএসসি

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দিনলিপি লেখার নিয়ম সাধারণ দিনলিপি লেখার নিয়মের থেকে অনেকটা ভিন্ন, এইচএসসি পরীক্ষায় দিনলিপি লেখার নিয়ম আলাদা হওয়ার কারণ হল এখানে আপনাকে স্পষ্ট ও মার্জিত ভাষায় দিনলিপি উপস্থাপন করতে হবে যেন উত্তরপত্র পরিদর্শক ভালোভাবে যাচাই করে সন্তোষজনক নম্বর দেন।

তাই আমাদের দৈনন্দিন জীবনের দিনলিপি থেকে এইচএসসি পরীক্ষায় দিনলিপি লেখার নিয়ম কিছুটা আলাদা, যদিও মৌলিক বিষয়গুলো সর্বদা অভিন্ন রয়ে যায়। নিচে দিনলিপি লেখার নিয়ম hsc পরীক্ষার জন্য তুলে ধরা হল। 

১. দিনলিপি লেখার ক্ষেত্রে লেখক বা বর্ণনাকারীকে সর্বদা উত্তম পুরুষে ( আমি, আমাকে, আমার ) উপস্থাপন করতে হবে। 

২. লিখার শুরুতে পৃষ্টার উপরে দিন ( বার ) ও তারিখ লিখতে হবে। এর পরে নিক থেকে স্বাভাবিক ভাবে লিখা শুরু করতে হবে। অবশ্যই মাথায় রাখতে হবে হেডিং লিখলে সবার উপরে লিখতে হবে। 

৩. যতটা সম্ভব সহজ ও সাবলীল ভাষায় ঘটনা গুলো বর্ণনা করতে হবে, যাতে পাঠক সহজেই বুঝে উঠতে পারে। 

৪. দিনলিপি অনুচ্ছেদ আকারে লেখা জরুরি। লিখার সময় খেয়াল রাখলে হবে যেন তিন বা চার লাইন লেখার পরে কিছুটা ফাঁকা রাখা যায়। 

৫. সম্ভব হলে এপাশ ওপাশ মিলিয়ে এক পৃষ্টার মধ্যেই লিখা শেষ করতে হবে।

৬. অযথা বিষয় তুলে ধরে দিনলিপি দৈর্ঘ্য বড় করলে দিনলিপি মান ক্ষুন্ন হয়। মৌলিক ঘটনার সুষ্ঠ বিবরন দিতে হবে। 

৭. বিরামচিহ্ন এর সঠিক ব্যাবহার দেখতে হবে। অনেকেই লেখার ক্ষেত্রে সঠিক বিরামচিহ্ন ব্যাবহার করে না।

৮. ঘটনার সময়, সম্পর্কিত চরিত্র এর সঠিক ও পর্যায়ক্রমিক বিবরন দিতে হবে। 

৯. একটি আদর্শ দিনলিপি বৈশিষ্ঠ হল বর্ণনাকারীর মতামত ও অভিজ্ঞতা। এই দিনে বর্ণনাকারীর অনুভূতি অবশ্যই দিনলিপিতে উল্লেখ করতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন