Advertisement

ব্যাবসা আইডিয়া ২০২৪ | নতুন ব্যাবসার আইডিয়া | ছোট ব্যাবসার আইডিয়া

জীবনে টাকা আয়ের জন্য একটি চাকরির জন্য আমরা ছোট বেলা থেকেই নিজেকে তৈরি করতে ব্যাস্ত থাকি। লম্বা সময় পড়াশোনা করি, পরীক্ষা দেই, নিজের দক্ষতাকে উন্নত করি, আরো কত কি করে আমরা চাকরি করে টাকা আয় করতে ব্যাস্ত হয়ে পড়ি।  

তবে জীবনে সফলভাবে উপার্জনের জন্য যে আরো হাজারটি উপায় রয়েছে সেটা আমরা একেবারে খেয়াল করি না। সফল সফল ক্যারিয়ার গঠনের ও উপার্জনের সেরকমই একটি উপায় হল ব্যাবসা। ব্যাবসা করে যে চাকরি কিংবা অন্যান্য পেশার চেয়ে বেশি টাকা আয় করা সম্ভব সেই কথা আমরা জেনেও গুরুত্ব দেই না। 

তবে সবচেয়ে মজার তথ্য হল বর্তমানে বাংলাদেশের তরুণ সমাজের একটি বিরাট অংশ বর্তমানে ব্যবসায়িক চিন্তা ভাবনা লালন করছেন। তারা বিভিন্ন ব্যবসায়িক আইডিয়া কে কাজে লাগিয়ে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছেন।

আর তাদের দেখে আগ্রহী হয়ে দেশের হাজারো জনবল আজ চাকরির পরিবর্তে বা চাকরির পাশাপাশি ব্যাবসার দিকে ঝুঁকে পড়ছেন। এর ফলে তাদের প্রয়োজন হচ্ছে নতুন নতুন ব্যাবসার আইডিয়া। আর আজকের আর্টিকেল আমি আপনাদের জন্য ব্যাবসার আইডিয়া নিয়ে হাজির হলাম। 

সেই ব্যাবসার আইডিয়া কে কাজে লাগিয়ে আপনিও নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে পারেন। 


ব্যাবসা আইডিয়া ২০২২


ব্যাবসা আইডিয়া

আজকের আর্টিকেলে আলোচিত ব্যবসার আইডিয়া গুলো প্রধানত দুটি ভাগে ভাগ করে নেওয়া হয়েছে একটি হলো অনলাইন ব্যবসা আইডিয়া আর অন্যটি হলো অফলাইন ব্যবসা আইডিয়া যদিও বর্তমান সময়ের প্রতিটি ব্যবসায়ী অনলাইন ভিত্তিক করে নেওয়া হচ্ছে তবুও এই পোস্টে দুটোকেই পৃথকভাবে দেখানো হয়েছে।


ইউটিউব ভিডিও দেখে ও ফেসবুক লাইক করে টাকা আয়

বিকাশে আয় করার সাইট 


অফলাইন ব্যাবসা আইডিয়া ( offline )

অফলাইন ব্যবসা গুলো সাধারণত শারীরিক পরিশ্রম করে কিংবা ফিজিক্যালি কাজ করে প্রতিষ্ঠিত করতে হয়। যদিও কাজ ছাড়া কোনো ব্যবসাই প্রতিষ্ঠা করা সম্ভব না তাই আপনি যেকোন ব্যবসাই করুন না কেন আপনার ভেতরে সর্বপ্রথম এই কাজ করার মানসিকতা তৈরি করতে হবে। নিচে কিছু অসাধারণ ও লাভজনক অফলাইন ব্যবসার আইডিয়া তুলে ধরা হলো। 

👉সেরা ১০ টি ব্যবসার আইডিয়া

১. পাঞ্জাবির ব্যাবসা

পাঞ্জাবি একটি ঐতিহ্যময় পোশাক। বাংলার পুরুষদের পছন্দের পোশাকটি বাজারে সর্বদাই সেরা বিক্রির পণ্যের তালিকায় থাকে। বর্তমানে পাঞ্জাবির প্রতি পুরুষদের বিশেষ করে যুবকদের ক্রেজ ( crage ) প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। 

যেকোনো ইভেন্টে এখন পাঞ্জাবি না হলে যেন চলেই না। বিশেষ করে বিয়ের অনুষ্ঠানে কিংবা বার্থডে পার্টি তে কিংবা ম্যারেজ অ্যানিভার্সারিতে পাঞ্জাবি পরার একটি নতুন ট্রেন চালু হয়েছে। আর এটাই ব্যাবসার সুযোগ। 

এই ধরনের ইভেন্টগুলোতে সাধারণত হোলসেলে অনেকগুলো পাঞ্জাবি বিক্রয় করা হয়ে থাকে। আর আপনি যদি reasonable price এর মধ্যে ভালো মানের পাঞ্জাবি offer করতে পারেন তাহলে আপনার ব্যবসা তুঙ্গে উঠে যাবে।


২. মধুর ব্যাবসা

আমাদের খাদ্যতালিকায় মধ্যে মধু কিংবা মিষ্টিজাত খাদ্য একটি অন্যতম খাদ্যসামগ্রী। মধুর রয়েছে অনেক উপকারিতা তাই এই খাবারের প্রতি মানুষের আকর্ষন বেড়েই চলেছে। আর এই পণ্যটি হতে অন্যতম লাভজনক একটি ব্যাবসায়িক পণ্য। 

একজন দশম শ্রেনীর শিক্ষার্থী, তার নিকট আত্মীয় মধু ব্যবসায়ীর কাছ থেকে পাইকারি দামে মধু কিনে সেই মধু হোল সেলে বিক্রি করে এখন মাসে ৮ থেকে ১০ হাজার টাকা আয় করে নিচ্ছে। এটি একটি বাস্তব ঘটনা। আমি নিজে এই ঘটনার প্রত্যক্ষ দর্শক। 

পাইকারি দামে মধু কিমি প্রতি কেজি মধুর দাম পড়ে ৩০০ থেকে ৩২০ টাকা অথচ বাজারে প্রতি কেজি মধুর দাম ৬০০ থেকে ৬৫০ টাকা। অর্থাৎ দ্বিগুণ লাভ। তাই মধুর ব্যাবসা লাভজনক একটি ব্যাবসা আইডিয়া বলে আমি মনে করি।  



৩. ইভেন্ট ম্যানেজমেন্ট 

এই ব্যবসা আইডিয়া টি হয়তো আপনি অনেক জায়গায় শুনেছেন কিন্তু এখানে আমি ইভেন্ট ম্যানেজমেন্ট কে ভিন্নভাবে উপস্থাপন করতে চলেছি।

ইভেন্ট ম্যানেজমেন্ট বলতে হয়তো আপনি বিয়ে কিংবা কোনো অনুষ্ঠানে ডেকোরেটিং বা ম্যানেজমেন্ট এর কাজকেই বুঝছেন। কিন্তু ইভেন্ট ম্যানেজমেন্ট বিষয়টি এর থেকেও ছড়ানো।  

বর্তমানে মানুষ ট্রেন্ড পিপাসু। যখন যা ট্রেন্ড চলে তার উপরেই মানুষ ঝুঁকে পড়ে। আর এটাকেই আপনাকে বিজনেস পলিসি হিসেবে কাজে লাগাতে হবে। 

ধরুন একটি জনসভা চলছে "নারী অধিকার" নিয়ে। এখন এই ইভেন্ট টি একটি কোম্পানি  ম্যানেজমেন্ট এর দায়িত্বে আছে। এক্ষেত্রে আপনার কাজ হবে সেই জনসভাতে, ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সাথে মিলে কিছু বিনিয়োগ করা।

এই ধরনের জনসভায় সকলের জন্য এক ধরনের বিশেষ টি-শার্ট ও CAP ( টুপি ) এর ব্যাবস্থা করা। আপনি যদি তাদের সাথে আলোচনা করে সুন্দর সুন্দর টি-শার্ট এর ডিজাইন গুলো অনুষ্ঠানের জন্য এপ্রুভ করাতে পারেন তাহলেই ব্যবসা আপনার। 

এটি মাত্র একটি উদহারন ছিল এরকম হাজারো উদহারন রয়েছে যেমন : শোক সভায়, Rag Day, শহীদ দিবস, জনসমাবেশ, বার্থডে পার্টি, শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস পার্টি, স্কুলের গ্রীষ্মের অবকাশ অনুষ্ঠান ইত্যাদি। এই ধরনের ইভেন্ট গুলোতে আপনি সফলভাবে ব্যাবসা করতে পারেন। 

এই বিষয়ে যদি বিস্তারিত জানতে চান তাহলে আপনি কমেন্টে আমাকে জানতে পারেন। আমি ভিন্ন আরো একটি পোস্ট লিখে আপনাদের বিস্তারিত জানানোর চেষ্টা করব। 


নতুন ব্যাবসার আইডিয়া

প্রতিটি ব্যবসায়িক ক্ষেত্র প্রতিনিয়ত হয়ে যাচ্ছে প্রতিযোগিতাপূর্ণ। প্রতিযোগিতা করে টিকে থেকে ব্যবসা করতে হচ্ছে অনেক তরুণ কে। আবার অনেকেই এই প্রতিযোগিতায় হার মেনে  নামছেন নতুন ব্যবসার আইডিয়া খুঁজতে।

তাই এই পর্যায়ে কিছু নতুন ব্যাবসার আইডিয়া উপস্থাপন করতে চলেছি। যেই ব্যাবসায় কম প্রতিযোগিতা এর মুখোমুখি করেই সফলতা অর্জন করা সম্ভব।  


১. রাইড শেয়ারিং

রাইড শেয়ারিং ব্যবসা আপনার কাছে অনেক প্রতিযোগী পূর্ণ মনে হতে পারে কেননা বাংলাদেশ ইতিমধ্যেই উবার ও পাঠাও জমিয়ে রাইট শেয়ার ব্যবসা করছে, কিন্তু এই ব্যবসা শুধুমাত্র ঢাকাতেই জমিয়ে চলছে। 

বিভাগীয় শহরে কিংবা জেলা শহরে এই ব্যাবসা নেই বললেই চলে। তাই নিজের জেলা শহরে এই ব্যাবসা শুরু করাটা কখনোই বন্ধ আইডিয়া হতে পারে না। 

আপনি চাইলে ছোট পরিসরে গুটি কয়েক বাইক দিয়ে রাইড শেয়ারিং ব্যাবসা শুরু করতে পারেন নিজের জেলা শহরে কিংবা বিভাগীয় শহরে। এই ব্যাবসা যে শতভাগ সফলতা পাবে সেটা একবার শুরু করলেই ফলাফল থেকে বোঝা যাবে। 


২. হোম ডেকোরেশন 

শখের বশে হোম ডেকোরেশন এর প্রতি মানুষের আকর্ষন বেড়েছে। বিভিন্ন ফার্নিচার কিংবা আসবাবপত্র দিয়ে বাড়ি সাজাতে মানুষ এখন বেশ আগ্রহী। 

তাই হোম ডেকোরেশন হতে পারে ব্যাবসার অন্যতম একটি সুযোগ। এই ব্যাবসায়িক আইডিয়াটি এখনো বিস্তার লাভ করে নি। তাই এই আইডিয়া এর ওপর কাজ করলে অনেক কম প্রতিযোগিতা সামলে সহজেই সফলতা পাওয়া যাবে। 


অনলাইন ব্যাবসা

অফলাইনে ব্যবসা করার চেয়ে অনলাইনে ব্যবসা করা অনেকের কাছেই অধিক পছন্দের। অফলাইনে ব্যবসা করার সবচেয়ে বড় সুবিধা হল সবকিছু নিয়ন্ত্রণ অনলাইনেই করা সম্ভব এবং অনলাইনে ব্যবসা গোপনে বা একান্ত নিজেই করা সম্ভব। 

তাই আপনিও যদি অনলাইনে ব্যাবসা করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই অংশে আলোচিত অনলাইন ব্যাবসা আইডিয়া গুলো আপনার জন্য। 


১. ব্লগিং 

ব্লগ লেখাকে একটি ব্যাবসা বলা ভুল হবে না, কেননা ব্লগিং এতটা সম্ভাবনাময় একটি ক্যারিয়ার যা অনেকেই কল্পনাও করতে পারে না। 

ব্লগ কি? ব্লগিং কি? ব্লগিং অনলাইন ব্যাবসা কিভাবে করব? এসব বিষয়ে বিস্তারিত জানতে নিচের উল্লেখিত পোস্ট টি পড়তে পারেন। আপাতত এতটুকু জেনে রাখুন ব্লগিং এমন একটি ব্যাবসায়িক ক্যারিয়ার যা আপনি একাই শুরু করে লক্ষাধিক আয় করা ক্যারিয়ার এ রূপান্তরিত করতে পারেন।

ব্লগ কি? ব্লগ থেকে মাসে ৫০ হাজার য়ায় 


১. রিসেলিং ব্যাবসা

রিসেলিং হোক কিংবা এফিলিয়েট মার্কেটিং হোক এসব নিয়ে আমি এই ব্লগে অসংখ্য আর্টিকেল লিখেছেন এবং আলোচনা করেছি। রিসেলিং বা রিসেলার ব্যাবসা যে অতি লাভজনক অনলাইন ব্যাবসা সেটা আমি আগে অনেক আর্টিকেল উল্লেখ করেছি। 

রিসেলিং কি? রিসেলার ব্যাবসা কি? এই বিষয়ে আপনি যদি কিছুই না জেনে থাকেন তাহলে নিচের আর্টিকেল টি পড়তে পারে। 

রিসেলার ব্যবসা কি ? কিভাবে আয় করেবন? 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন