Advertisement

ড্রাগন ফল খেলে কি প্রস্রাব, পায়খানা লাল হয়

ড্রাগন ফল খেলে কি প্রস্রাব, পায়খানা লাল হয়


ড্রাগন ফল খেলে কি প্রস্রাব, পায়খানা লাল হয়: আমাদের দেশ বর্তমানে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠা েএকটি ফরের নাম হলো ড্রাগন পল। ফলটির দাম ও মান অত্যন্ত ভালো। তাই সকলেই এই ফলটি খেতে পছন্দ করে থাকে। কিন্তু খাওয়ার সময়ে বিভিন্ন চিন্তা মাথায় আসে। তার মধ্যেই একটি হলো ড্রাগন ফল খেলে কি প্রস্রাব বা পায়খানা লাল হয় কিনা তা নিয়ে সংসয়। এনবাংলাব্লগের আজকের এই আর্টিকেলে আপনি জানতে পারবেন এই বিষয়টি সম্বন্ধে বিস্তারিত সকল তথ্য।

ড্রাগন ফল খেলে কি প্রস্রাব লাল হয়

১০০% গারান্টি দিয়ে বলতে পারি যে ড্রাগন ফল খেলে প্রস্রাব লাল হয় না। কারণ প্রশাব লাল হতে হলে অবশ্যই সেই খাবারে রঞ্জক পদার্থ থাকতে হবে। তবে পরিক্ষার মাধ্যমে জানা গেছে ড্রাগন ফলে কোনো প্রকারের রঞ্জক পদার্থ এর সামান্যও নেই। তাই আপনার যদি এই প্রশাব লাল হওয়া নিয়ে দুশ্চিন্তা থেকে থাকে আর এই ভয়ে আপনি এই সুস্বাধু ফলটি খাওয়া থেকে বিরত থাকেন তাহলে আপনি মস্ত বড় ভুল করে ফেলেছেন। তাই এখনি ড্রাগন ফল কত টাকা কেজি বাংলাদেশে তা জেনে নিন এবং বাজার থেকে কিনে এনে পরিবারের সঙ্গে মিলে এর স্বাধ উপোভোগ করুন।

ড্রাগন ফল খেলে কি পায়খানা লাল হয় 

আমাদের মধ্যে অনেকে আছে যারা মনে করেন ড্রাগন ফল খেলে হয়তো বা তাদের পায়খানা লাল হলে। তবে আপনাদেরকে জানাতে চাই বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ড্রাগন ফল খেলে পায়খানা লাল হয় না। সুতরাং নিঃসন্দেহে আপনি ড্রাগন ফল খেতে পারেন। আসলে পায়খানা লাল হওয়ার জন্য যে সকল হরমোনের প্রয়োজন সেই একটি হরমোনও ড্রাগন ফলের মধ্যে বৈজ্ঞানিকভাবে খুঁজে পাওয়া যায়নি। যার ফলে যদি কোন ব্যক্তি আপনারা ড্রাগন ফল খেয়ে নেন সেক্ষেত্রে আপনাদের পায়খানা লাল হওয়ার সম্ভাবনা 0%। 

তাই এ সকল বাড়তি কথা চিন্তা না করে পুষ্টির কথা চিন্তা করে করেও আপনাদের ড্রাগন ফল খাওয়া উচিত। যত ড্রাগন ফলের উপকারিতা অনেক বেশি এবং এই উপকারিতার কথা চিন্তা করে আমাদের অবশ্যই ড্রাগন ফল সহযোগিতা করবে দেহের বিভিন্ন রোগবালায় থেকে মুক্তি পেতে। তবে কিছু কিছু অপকারিতা রয়েছে এগুলো জানতে আমাদের পূর্ববর্তী আর্টিকেল দেখে নিবেন।

ড্রাগন ফল খেলে কি প্রস্রাবের রং লাল হয়?

ড্রাগন ফল খেলে প্রস্রাবের রং লাল হয় না। কারণ ড্রাগন ফলের মধ্যে কোন ধরনের রঞ্জক পদার্থ নেই আর এই কারণেই ড্রাগন ফল খেলে কোন ধরনের প্রস্রাবের রং হওয়ার সম্ভাবনা নেই।

ড্রাগন ফল খেলে কি কি উপকার হয়?

ড্রাগন ফল খেলে বেশ কিছু উপকারিতা অর্জন করা যায়। সাধারণত যেহেতু এই ফলটি আমাদের দেহের জন্য উপকারী এবং স্বাস্থ্যের জন্য অনেক বেশি জরুরী তাই অবশ্যই অনেকেই এই ফলটিকে খেতে পছন্দ করে। তবে ড্রাগন ফল সঠিক নিয়মে না খেলে তার ঘুরতে পারে বিপরীত। আর সেই কারণে সঠিক নিয়মে অবশ্যই আপনাকে জুস বানিয়ে কিংবা সরাসরি ভালোভাবে পরিষ্কার করে কেটে খেতে হবে। 

যেহেতু বাইরে বিভিন্ন ময়লা থাকে তাই অবশ্যই আপনার উচিত প্রথমত ড্রাগন ফলটি বাজার থেকে কিনে এনে ভালো করে পানি দিয়ে ধৌত করা এবং তারপরে সেই ফলটি ভালো করে কোন একটি পরিষ্কার ধারালো বস্তু দিয়ে কেটে তারপরে তা খাওয়া। আর যদি আপনার বেশি সন্দেহ হয় সে ক্ষেত্রে অবশ্যই পানিতে এক থেকে দুই ঘন্টা ভিজিয়ে রাখুন যাতে করে সকল ধরনের ব্যাকটেরিয়া এবং ময়লা আবর্জনা উঠে যায়।


ডায়াবেটিস হলে ড্রাগন ফল কতটুকু খাওয়া যাবে?

ডায়াবেটিসের রোগীদের জন্য বিভিন্ন ধরনের ফলমূল এবং খাবারদাবার থাকে একদম নিষিদ্ধ। ঠিক তেমনিভাবে ড্রাগন ফল খাওয়ার জন্য বেশ কিছু বিষয় আপনাদেরকে লক্ষ্য রাখতে হবে যদি আপনার ডায়াবেটিসের সমস্যা থাকে। তবে জানলে অবাক হবেন যে ডায়াবেটিসের রোগীদের ড্রাগন ফল খাওয়ার ক্ষেত্রে কোন বিধি নিষেধ নেই। বরঞ্চ গবেষণা করে চিকিৎসকরা জানিয়েছেন ডায়াবেটিসের রোগীদের নির্দিষ্ট পরিমাণ কিংবা অতিরিক্ত পরিমাণ ড্রাগন ফল খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। 

অর্থাৎ খাদ্য তালিকার মধ্যে একজন ডায়াবেটিসের রোগীর অবশ্যই রাখা উচিত ড্রাগন ফলকে। কারণ ড্রাগন ফলের মধ্যে পুষ্টির চাহিদা পূরণের মতন ক্ষমতা রয়েছে এছাড়াও রয়েছে ভিটামিন সি যা আপনাকে ডায়াবেটিস থেকে দ্রুত সময় সুস্থ হতে সহযোগিতা করবে। তাই যদি আপনার ডায়াবেটিসের সমস্যা হয়ে থাকে তাহলে আপনাকে নিয়মিত একটি ড্রাগন ফল খাওয়ার প্রয়োজন হবে।

ড্রাগন ফল খেলে প্রস্রাব লাল হওয়া কি স্বাভাবিক?

ড্রাগন ফল খাওয়ার ফলে প্রস্রাব কখনোই লাল হবে না। যদি লাল হয়ে থাকে তাহলে বুঝবেন আপনি হয়তো বা অন্য কোন খাদ্য গ্রহণ করেছিলেন। এমন কোন খাদ্য যে খাদ্যের মধ্যে ছিল রঞ্জক জাতীয় পদার্থ যা কিনা শরীরের জন্য ক্ষতিকর। অবশ্যই বিষয়টি ভালো করে চেকআপ করুন এবং যদি বেশি প্রয়োজন হয় সে ক্ষেত্রে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনি ড্রাগন ফল খেলে কি প্রস্রাব বা পায়খানা লাল হয় কিনা সে সম্পর্কে আপনি জেনে গেছেন। যদি এ বিষয় নিয়ে আরো বিস্তারিত জানার ইচ্ছা থাকে কিংবা কোন সমস্যা কিংবা ভুলত্রুটি হয়ে থাকে আর্টিকেলের মাঝে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনটিতে জানাতে ভুলবেন না। এছাড়া বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এই পোস্টটি যাতে করে তারাও ড্রাগন ফল খাওয়ার আগে বিষয়টি জেনে নিতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন