Advertisement

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস | এসএসসি ২০২৪ এর সিলেবাস | SSC Syllabus 2024 NCTB

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস | এসএসসি ২০২৪ এর সিলেবাস | SSC Syllabus 2024 NCTB
২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস | এসএসসি ২০২৪ এর সিলেবাস | SSC Syllabus 2024 NCTB

২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য আজকের আর্টিকেলটিতে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কে আলোচনা করা হবে। আপনারা সবাই জানেন 2023 সালে বই পরিবর্তিত হয়েছে বা সংশোধিত হয়েছে। যার ফলে অনেকের কাছেই মনে হতে পারে ২০২৪ সালে এসএসসি পরীক্ষার সিলেবাস হয়তো বা বদলে যাবে। 


কিন্তু আজকের এই আর্টিকেলটি সঠিক নিয়মে যদি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে এসএসসি ২০২৪ এর সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এবং এর মাধ্যমে আপনি খুব সহজেই নিজের পরীক্ষা নিয়ে সম্পূর্ণ বিস্তারিতভাবে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। কারণ পরীক্ষার আগে আমাদের সকলকে ভালোভাবে প্রিপারেশন গ্রহণ করতে হয় না হলে পরীক্ষার রেজাল্ট খারাপ হতে পারে। 

আরো পড়ুন:

তাই এই কনটেন্টটি পড়ার পরে নিজেকে আপনি বুঝাতে পারবেন কোন নিয়মে পড়ালেখা করলে আপনার ভালো হবে। তাহলে আর দেরি কিসের চলুন এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে সেই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিচ্ছি। আশা করছি এই আর্টিকেলটি পড়লে আপনারা সকলেই উপকৃত হতে পারবেন এবং যারা দশম শ্রেণীতে পড়ছেন এবং পরবর্তী বছর পরীক্ষা দিবেন তারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। 

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

আপনারা যারা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী আশা করছি সকলেই আল্লার রহমতে অত্যন্ত ভালো রয়েছেন। আমি ২০২৩ সালে অর্থাৎ এবছর এসএসসি পরীক্ষার সম্পাদন করলাম ঠিক আজকেই। অর্থাৎ আজকের দিনে দাঁড়িয়ে আমার এসএসসি পরীক্ষা সমাপ্ত হয়েছে। এবং ঠিক এই সময় আপনাদের মনে হতে পারে নিজের অর্থাৎ ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস কি হবে? 

এবার ২০২৩ সালে যেভাবে আমাদের পরীক্ষা হয়েছে সেই কথা যদি বলতে চাই তাহলে অবশ্যই বলতে হবে এবারের পরীক্ষায় আমাদের প্রায় অর্ধেক বিষয়গুলোকেই কমিয়ে দেওয়া হয়েছে। তাই আমরা খুবই মজার সঙ্গে পরীক্ষা দিতে পেরেছি এবং আশা করা যায় খুব ভালো একটা রেজাল্ট আমরা পাব। 

কিন্তু আপনারা যারা ২০২৪ সালের শিক্ষার্থী তাদের জন্য এই সুসংবাদটি অবশ্যই থাকবে না। আপনাদের নিশ্চয়ই সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা দিতে হবে। কিন্তু কি সেই ২০২৪ সালের এসএসসি সম্পূর্ণ সিলেবাস? আসুন তাহলে এখন আমরা সে বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গভাবে একমত পোষণ করব এবং সরকারি বিভিন্ন নির্দেশনার উপর ভিত্তি করে একটি বিস্তারিত তথ্য দিয়ে দিব। 

ঢাকা শিক্ষা বোর্ড এবং শিক্ষামন্ত্রণালয় এ ছাড়া প্রত্যেকটি বিষয় অনুশোচনা করলে আমরা সবকিছু সঠিকভাবে জ্ঞান অর্জন করতে পারব। কারণ শুধুমাত্র একটি কথা বিবেচনা করেই কখনোই বলা সম্ভব নয় এসএসসি ২০২৪ এর সিলেবাস সম্পর্কে। কারণ কোন ভুল তথ্য দিয়ে দিলে আপনারা আমার মাধ্যমে অবশ্যই উপকৃত হতে পারবেন না এবং এতে আমার কোন উপকার হবে না। 
কারণ আমি চাই যেন আপনারা অত্যন্ত ভালোভাবে নিজের পরীক্ষা দিতে পারেন এবং নিজেদেরকে গড়ে তুলতে পারেন একজন ভালো শিক্ষার্থী হিসেবে। কেননা আপনাদের পিতা মাতা এবং প্রত্যেকের চাইবে আপনারা যেন ভাল পড়াশুনা করেন এবং তাদের পরিবারের গর্ব হিসেবে পরিচিত হন। নিশ্চয়ই আমাদের ওয়েবসাইটে আমরা কোন ভুল তথ্য প্রকাশ করি না বলে আমরা অবশ্যই আপনাদেরকে এই কনটেন্ট এর মধ্যে সঠিকভাবে এসএসসি ২০২৪ সালের সিলেবাস দিয়ে দিব।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf


বাংলা ১ম পত্রপিডিএফ ডাউনলোড
বাংলা ২য় পত্রপিডিএফ ডাউনলোড
ইংরেজি ১ম পত্রপিডিএফ ডাউনলোড
ইংরেজি ২য় পত্রপিডিএফ ডাউনলোড
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)পিডিএফ ডাউনলোড

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস বিজ্ঞান বিভাগ

পদার্থ ১ম পত্রপিডিএফ ডাউনলোড
পদার্থ ২য় পত্রপিডিএফ ডাউনলোড
রসায়ন ১ম পত্রপিডিএফ ডাউনলোড
রসায়ন ২য় পত্রপিডিএফ ডাউনলোড
জীববিজ্ঞান ১ম পত্রপিডিএফ ডাউনলোড
জীববিজ্ঞান ২য় পত্রপিডিএফ ডাউনলোড
উচ্চতর গণিত ১ম পত্রপিডিএফ ডাউনলোড
উচ্চতর গণিত ২য় পত্রপিডিএফ ডাউনলোড

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস মানবিক বিভাগ

ব্যবসায় শিক্ষা বিভাগ

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্রপিডিএফ ডাউনলোড
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্রপিডিএফ ডাউনলোড
হিসাববিজ্ঞান ১ম পত্রপিডিএফ ডাউনলোড
হিসাববিজ্ঞান ২য় পত্রপিডিএফ ডাউনলোড
ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্রপিডিএফ ডাউনলোড
ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্রপিডিএফ ডাউনলোড
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্রপিডিএফ ডাউনলোড
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্রপিডিএফ ডাউনলোড

আমাদের শেষ কথা

আপনারা ২০২৪ সালের এসএসসি শিক্ষার্থী তারা অবশ্যই এই সকল পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে নিবেন। এতে করে অবশ্যই আপনাদের উপকার হবে এবং আপনারা এর মাধ্যমে অবশ্যই অনেক বেশি লাভবান হতে পারবেন না। তাই যারা পরীক্ষা দিবেন তাদের অবশ্যই সিলেবাস জানা খুবই জরুরী। আর সিলেবাস না জেনে পরীক্ষা দিতে গিয়ে খামাখা একটি বিভ্রান্তির মধ্যে পড়া যাবে না। সুতরাং সঠিকভাবে পড়াশোনা করার জন্য আপনারা সকলেই আমাদের কনটেন্ট ভালোভাবে পড়ার পরে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ ফাইল ডাউনলোড করে নিবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন