Advertisement

অন্তর্বর্তীকালীন সরকার কি ও কাকে বলে

অন্তর্বর্তীকালীন সরকার কি


অন্তর্বর্তীকালীন সরকার কি: আপনারা সকলেই অবগত রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পলাতক। যার ফলে বর্তমানে বাংলাদেশের সামরিক সময়ের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হচ্ছে। তবে বর্তমানে বাংলাদেশে অনেকেই রয়েছেন যারা কিনা এখনও জানেন না অন্তর্বর্তীকালীন সরকার কি সেই সম্পর্কে। আজকে আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনাদেরকে এই সম্পর্কে বিস্তারিত সকল তথ্য গুলো জানানোর চেষ্টা করব।

অন্তর্বর্তীকালীন সরকার কি 

যেকোনো দেশে যখন কোনো অরাজকতা সৃষ্টি হয় কিংবা সে দেশে সরকারের হঠাৎ পদত্যাগ ঘটে তখন সামরিক সময়ের জন্য দেশের পরিস্তিতি নিয়ন্ত্রন করতে যে সরকার গঠন করা হয় তাকে অন্তর্বর্তীকালীন সরকার বলে। বর্তমানে বাংলাদেশ তার প্রামান্য চিত্র। প্রধানমন্ত্রী হাসিনা পদত্যাগে দেশে ৬ আগস্ট, ২০২৪ তারিখে ড. মুহাম্মদ ইউনুসকে প্রধান উপদেষ্টা বানিয়ে দেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়।

অন্তর্বর্তীকালীন সরকার মানে কি 

ইতিহাসে যতবার কোন দেশের প্রধানমন্ত্রী পলাতক হয়েছেন কিংবা ক্ষমতা ছেড়ে চলে গেছেন ততবার অন্তর্বর্তীকালীন একটি সামরিক সরকার প্রতিষ্ঠা করা হয়েছে। বাংলাদেশে ২০২৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ হওয়ার কারণে ছাত্র সমন্বয়েক এর মাধ্যমে যে সরকার গঠিত হয়েছিল সেটি অন্তর্বর্তীকালীন সরকার নামে পরিচিত। 

বহুল পরিচিত এই সরকারের উপদেষ্টা হিসেবে গ্রহণ করেছিল দায়িত্ব বিশ্বসেরা ডঃ মুহাম্মদ ইউনুস। তাছাড়া বাংলাদেশের সকল ভালো এবং সৎ মানুষদেরকে নিয়ে এই সরকারটি গঠিত হয়। যেখানে কোন রাজনীতিবিদের সুযোগ ছিলনা। এটি কার্যকর হয়েছিল ২০২৪ সালের ৬ আগস্ট রাত দশটা থেকে।

অন্তর্বর্তীকালীন সরকার অর্থ কি 

অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ হচ্ছে এমন একটি সরকার যেখানে বেসামরিকভাবে গঠিত হবে দেশের সকল গণি এবং দরকারি মানুষদের মাধ্যমে নতুন সরকার কাঠামো। যারা দেশের উদ্দেশ্যে জাতির উদ্দেশ্যে সকল ধরনের প্রকল্প বাস্তবায়ন করবে। এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে নতুন এবং সুষ্ঠুভাবে, দেশের উন্নয়নের কথা চিন্তা করবে এবং সকল জনতার কথা চিন্তা করবে।

অন্তর্বর্তীকালীন সরকার কাকে বলে

অন্তর্বর্তীকালীন সরকার তাকেই বলে যারা মূলত দেশের জন্য সামরিক সময়ের জন্য একটি সরকার গঠন করে যেখানে কোন ধরনের রাজনীতি চলে না। বাংলাদেশে ছাত্র সমন্বয়কেরা শুধুমাত্র গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গদের মাধ্যমে তৈরি করে এই ধরনের একটি সরকার। স্বৈরাচার হাসিনা দেশ ছেড়ে যাওয়ার পরে বাংলাদেশেকে দেশ পরিচালনা করবে সে নিয়ে সমস্যা দেখা দিলে বাংলাদেশের সকল মানুষের মতামতের ভিত্তিতে এবং ছাত্র-জনতার মতামতের ভিত্তিতে এই সরকার গঠিত হয়। 

আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটির সহায়তায় আপনি অন্তবর্তী কালীন সরকার কি কিংবা কাকে বলে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে পেরেছেন। এবং আপনার ফ্যামিলি মেম্বার কিংবা আত্মীয়-স্বজনের সঙ্গে এই আর্টিকেলটি শেয়ার করবেন যাতে তারাও বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন