Advertisement

(১০০+) কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস, স্লোগান ও বক্তব্য ২০২৪

কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস

কোটা আন্দোলন নিয়ে আমাদের আজকের আর্টিকেলটি। আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন, উক্তি ও স্ট্যাটাস শেয়ার করা হবে। আপনিও যদি আপনার ফেসবুকের মধ্যে কোটা আন্দোলন নিয়ে কোন পোস্ট করতে চান তাহলে এই আর্টিকেলটি সবার আগে পড়ে নিবেন। তাহলে আমাদের আর্টিকেলের মধ্যে থেকে বিভিন্ন ধরনের নতুন নতুন বেশ কিছু অসাধারণ ক্যাপশন কিংবা স্ট্যাটাস পেয়ে যাবেন।

কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন

কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন আপনাদের নিয়ে এলাম যাতে এই আন্দোলনে আপনিও জয়েন হতে পারেন। তাই যদি দেশের জন্য নিজের জন্য এবং আপনার বাঙালি ভাই-বোনদের জন্য এই আন্দোলনে জয়েন করার এবং সাহস থাকে তাহলে নিচে থাকা কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন গুলোর মধ্যে যেকোনো একটি আপনি কপি করে নিজের ফেসবুক অ্যাকাউন্ট এর মধ্যে পোস্ট করতে পারেন। তাহলে আর দেরি কিসের। চলুন নিচে থেকে জেনে নিন কষ্টকর বেদনাদায়ক বেশ কিছু ক্যাপশন যা আপনাকে অনেক বেশি কাঁদাবে।

১. "চায়না কোটা জনতা, চায়না গন্ডগোল, আমরা শুধু চাই মেধাবীরা পাক মুক্তি"
২. "মেধার হোক জয়, কোটার হোক অবসান "
৩. "কেড়ে নিয়েছো এত প্রাণ দিতে কি পারবে ফিরে, না পারলে ফিরে নিলে কেন প্রাণ"
৪. "আমার ভাই আবু সাঈদ কে মারলে কেন, জবাব চাই জবাব চাই"
৫. "পুলিশ নয় বন্ধু কেউ নাই বন্ধু জনগণ একে অন্যের বন্ধু "
৬. "প্রমাণ সুযোগের দাবিতে এক হয়ে ওঠে লাঠি, দাবি এক মেধা সুযোগ পাক"
৭. "এখন শিক্ষা হবে সবার জন্য, কেন হবে কোঠা বাধা"
৮. "উঠে যাক কোটা, চাই শুধু মেধা"
৯. "একটাই দাবি শুধু একটাই মেধা হোক সর্বজনীন, চাইনা আমরা কোন কোটা"
১০. "কোটা নয়, মেধা দিয়েই গর্ব আমরা ডিজিটাল এর নতুন বাংলাদেশ"
১১. "কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমরা চাই"
১২. ''আমার ভার্সিটিতে রক্ত কেন, রক্ত কেন?"
১৩. "আমার ভাইয়ের মাথায় গুলি কেন, তোমাদের গিয়েছে গুলি কে?"
১৪. "জনগণকে নির্বিচারে মারার অধিকার দিয়েছে কে??"
১৫. "দেশবাসীকে জানিয়েদে, কোটাকে নামিয়ে দে"
১৬. ''বিনা প্রতিযোগিতায় না চাই চাকরি, কোটা চলে যাক তার নানি বাড়ি"
১৭. "সত্যিই কি স্বাধীন আমরা নাকি এখনো ভুগছি পরাধীনতার, জবাব চাই জবাব চাই"
১৮. "আমার উক্তি তোমার উক্তি স্ট্যাটাস সবার একটাই চাই, কোটা নিপাত যাক"
১৯. "গর্জে ওঠো জনতা, নামাতে হবে কোটা"
২০. "বিচার চাই বিচার দাও, আমার ভাই মরল কেন"
২১. "ঢাবি ১ সমান সমান শান্তিপূর্ণ প্রতিবাদে, আমরা চাই না কোন কোটা, চাই শুধু উজ্জ্বল ভবিষ্যৎ"
২২. ''মেধাবীরা কি ফাও নি ভাইয়া! আমাদের উপর গুলি চালাও তোমরা সাহস কত তোমাদের"
২৩. "তুমি কে আমি কে ? রাজাকার রাজাকার"
২৪. ''আমি কে তুমি কে? 
রাজাকার রাজাকার। 
কে বলেছে কে বলেছে ? 
স্বৈরাচারী সরকার।"
২৫. "বাদ দাও সকল উস্কানিমূলক কথা, জেগে ওঠো নিজের জ্ঞানে ফিরে এসো''
২৬. "ঘুমের ঘোরে করিও না কোন ভুল সিদ্ধান্ত, যা করবে তা বুঝে শুনে করবে"
২৭. "আর কত রক্ত চাও তোমরা? বাদ দাও বন্ধু তোমরা"
২৮. "ছাত্রীদের রক্তের ধরবে কেন?" - নায়িকা শবনম বুবলি।
২৯. "আমার ক্যাম্পাস রক্তাক্ত কেন? শিক্ষার্থীদের রক্ত ঝরবে কেন" - জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ।
৩০. "দুর্দান্ত ঢাকা উত্তেজিত দেশ, ঘুরে দাঁড়াবেই বাংলাদেশ" - নির্মাতা সুমন আনোয়ার।
৩১. "নারীর প্রতি সহিংসতায় আপনার জবান বন্ধ থাকলে আপনি মুনাফিক" - চিত্রনায়িকা পরীমনি।

আরো পড়ুন: 

কোটা আন্দোলন নিয়ে উক্তি 

বর্তমান সময়ে বাংলাদেশের সকল জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী কিংবা কনটেন্ট ক্রিয়েটররা কোটা আন্দোলন নিয়ে উক্তি প্রকাশ করেছে। আমরা আপনাদের জন্য নিচে সেই সকল কোটা আন্দোলন নিয়ে উক্তি শেয়ার করছি। আপনি নিজেও চাইলে এই সকল উক্তি কপি করে নিজের ফেসবুক কিংবা যে কোন জায়গাতে ছড়িয়ে দিতে পারেন। 

"একের পর এক ভুল। সব পক্ষেরই ভুল। যুক্তি চিন্তা স্ট্যাটিক সব ভুল বসে আছি সবাই। হুযুক আর ক্ষমতা লড়ছে। সংলাপে বসে আছে অসহায় হয়।" - ফেসবুকে জানিয়েছেন মুভি নির্মাতা বদরুল আনাম সৌদ।

"এরা বুক ফুঁলিয়ে যতই “জয় বাংলা” বলে চেঁচাক, ১৯৭১-র মহান মুক্তিযুদ্ধের সাথে ২০২৪-র আজকের এই ছাত্রলীগের কোন ধরণের সম্পর্ক আছে বলে আমি মনে করি না। আজ এরা চেতনাহীন, পথভ্রষ্ট, অর্থলোভী পঙ্গপাল ছাড়া কিছুই নয়। আন্দোলনরত ছাত্রদের সঙ্গে আলোচনায় না গিয়ে এই পঙ্গপাল বাহিনী লেলিয়ে দেওয়া কোন আদর্শের রাজনীতি আমি জানি না, তবে বঙ্গবন্ধুর রাজনীতি বা দর্শনের সাথে তার কোন মিল নেই, তা ঢের বলতে পারি। এই পঙ্গপাল পুষতে পুষতে কবে গোটা জাতিই চেতনাহীন, পথভ্রষ্ট, ও অর্থলোভী হয়ে যায়!" - রেজওয়ান শাহরিয়ার সুমিত

 "আমাদের বিশ্ববিদ্যালয়, আমাদের প্রজন্ম, ভবিষ্যৎ প্রজন্ম সকলের নিরাপত্তা ও সুদিন; সদ্বিবেচনার সঙ্গে নিশ্চিত করার বিনীত অনুরোধ রইল।" - চিরকুট ব্যান্ডের দলনেতা শারমিন সুলতানা সুমি

"যারা একাত্তরে পরাজিত হলো তাদের পরিচয়ে নিজেদেরকে পরিচিত করছেন! কী দারুণ মেধাবী আপনারা! এত মেধা আপনাদের কোন প্রেতাত্মা সাপ্লাই করছে।" - মাসুম রেজা

"যারা নিজেদের রাজাকার বলতেও দ্বিধা করে না, আবার তারাই সরকারি চাকরির জন্য কোটা চায়, তাদের হাতে দেশ গেলে কি হবে সেটাই ভাবছি।" - অভিনেত্রী শামীমা তুষ্টি

"কোটা সংস্কার হতেই পারে। কিন্তু হাজারো সাধারণ ছাত্র-ছাত্রীদের এই আন্দোলনকে সুকৌশলে যেদিকে প্রবাহিত করা হলো তা দেখে এটাই স্পষ্ট এর মাস্টারমাইন্ড কারা। - অভিনেতা রওনক হাসান

এভাবেই সকল অভিনেতা অভিনেত্রী কোটা আন্দোলন নিয়ে উক্তি প্রকাশ করেছেন। অনেকেই পক্ষ নিয়েছেন ছাত্রদের আবার অনেকেই পক্ষ নিতে দেখা দিয়েছে বাংলাদেশের সরকার এবং পুলিশদের। নিজেরা নিজেদের মতামত পোষণ করেছেন এবং নিজেদের মত করে উক্তি দিয়েছেন। সেই সকল উক্তি আপনাদের সামনে আমরা তুলে ধরেছি।


কোটা আন্দোলন নিয়ে স্ট্যাটাস 

কোটা আন্দোলন নিয়ে স্ট্যাটাস করতে দেখা গিয়েছে বাংলাদেশের প্রায় অধিকাংশ কনটেন্ট ক্রিয়েটর, অভিনেতা-অভিনেত্রী, এছাড়াও বিভিন্ন সাধারণ শিক্ষক কিংবা জনতার। তবে তার মধ্য থেকে বাছাইকৃত বেশ কিছু জনপ্রিয় কোটা আন্দোলন নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে শেয়ার করা হচ্ছে। এছাড়া এই স্ট্যাটাস গুলো যারা লিখেছেন তাদেরকে অবশ্যই মেনশন করা হয়েছে। 

১) Allah. If money and power makes me less human with no empathy, connection and guilt. Then Allah, never give me money fame and power if I can’t be responsible. . Never. Give me courage and patience instead. Fill my richness with humanity first. Make me a rich person by giving me the richest soul. I beg you. - সালমান মুক্তাদির (জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর)

২. "ক্ষতিগ্রস্ত হওয়ার ভয় জেনেও অন্যায়কে অন্যায় বলার ক্ষমতা মানুষকে মানুষ বানায়" Nbanglablog.com

৩. "ছাত্রদের পক্ষে কথা বলতে,
কোন দল করা লাগে না🚫
 শুধু মনুষ্যত্ব ও বিবেক থাকা লাগে!😊" নাম বলা যাবে না এমন একজন ফেসবুক ব্যবহারকারী

আপনাদের কাছে এই সকল স্ট্যাটাস গুলো অত্যন্ত ভালো লেগেছে। আমরা নিয়মিতভাবে স্ট্যাটাস গুলো আপডেট করার চেষ্টা করবো এবং আরো বিভিন্ন স্ট্যাটাস যুগের চেষ্টা করব।

আরো পড়ুন:

কোটা আন্দোলন নিয়ে স্লোগান 

বাংলাদেশের সকল ফুট দেয়ার মানুষজন রাস্তায় নেমেছে এবং কোটা আন্দোলন নিয়ে স্লোগান দিচ্ছে। আপনি যদি এখনো পর্যন্ত এই সকল স্লোগানগুলো না শুনে থাকেন তাহলে আপনার জন্য আমি আশিকুর রহমান নিচে সেই সকল কোটা আন্দোলন নিয়ে স্লোগান হাজির করেছি। 

"তুমি কে আমি কে? রাজাকার রাজাকার? কে বলেছে কে বলেছে? স্বীকারি সরকার" 

কোটা আন্দোলনে এই সকল স্লোগান দিয়ে মেতে উঠেছে শিক্ষার্থীরা। প্রত্যেকেই রাস্তায় মিছিল বের করেছে এবং। সেই সকল মিছিলে এই সকল মাধ্যমে চলছে পূর্ণাঙ্গ আন্দোলন। দেশের সকল শিক্ষার্থীরাই বলতে গেলে মাঠে নেমেছে যাদের বড় কলিজা রয়েছে। কিন্তু অনেকেই এখন পর্যন্ত মাঠে সশরীরে না নামতে পারলেও অনলাইনের মাধ্যমে চালাচ্ছে আন্দোলন।

সম্প্রতি ভারতের বিরুদ্ধে আন্দোলন জানিয়ে ১ আগস্ট, ২০২৪ নতুন একটি স্লোগান তারা বের করেছে। এবং কোটা আন্দোলন স্লোগানে এটিও যুক্ত হয়েছে। 

“ভারত যাদের মামাবাড়ি, বাংলা ছাড়ো তাড়াতাড়ি”

"চেয়েছিলাম আমি অধিকার, হয়ে গেলাম রাজাকার" 

"কোটা না মেধা, কোনটা জরুরি"

এমনই বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে রাস্তায় লক্ষ লক্ষ ছাত্রদলতা আন্দোলন চালাচ্ছে। সেই আন্দোলনে পুলিশ গুলি চালিয়েছে এবং সেগুলিতে অনেকেই মারা গেছে। তাদেরকে স্মৃতিতে রাখতে অনেক জায়গাতেই স্মৃতিসৌধ বানানো হয়েছে।

কোটা আন্দোলন নিয়ে বক্তব্য

বাংলাদেশে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে সেই পরিস্থিতিতে সকলে নিজের পক্ষ থেকে বিভিন্নভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এমনই ভাবে আন্দোলনের পক্ষ নিতে অথবা আন্দোলনের বিপরীত পক্ষ নিতে বিভিন্ন মানুষজন নিজেদের কোটা আন্দোলন নিয়ে বক্তব্য প্রকাশ করেছেন। 

সকল ব্যক্তিবর্গের মানুষেরা নিজেদের ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া একাউন্টের মাধ্যমে এই সকল কোটা আন্দোলন নিয়ে বক্তব্য প্রকাশিত করেছে। যারা কোটা আন্দোলন বক্তব্য প্রকাশ করেছে তারা অধিকাংশই চেয়েছে ছাত্রদের অধিকার। 

অধিকার অলরেডি ছাত্ররা পেয়ে গেছে তবে কেন তারা মাঠ ছাড়েনি এই বিষয় নিয়ে হয়তোবা আপনারা ভাবছেন। আসলে অধিকার পেলেই কি করার, যদি মারা যাই হাজার হাজার ছাত্র। এখন পর্যন্ত অনেকেরই মৃত্যুর খবর পাওয়া গেছে তবে অনেকেই নিখোঁজ বলে জানিয়েছে পরিবারের আত্মীয়-স্বজনরা।

আমাদের শেষ কথা

আপনি পেয়ে গেছেন কোটা আন্দোলন নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস, স্লোগান ও বক্তব্য ২০২৪। যদি আপনার কোন ধরনের প্রশ্ন থাকে এবং কোন ধরনের সমস্যা থাকে আমাদের কমেন্ট করে জানাবেন। এছাড়া নিয়মিত এই ধরনের শিক্ষামূলক এবং আন্দোলন নিয়ে আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন