Advertisement

কোটা আন্দোলন নিয়ে সরকারের নতুন ৫ টি সিদ্ধান্ত - কোটা আন্দোলন নিউজ আপডেট

কোটা আন্দোলন নিয়ে সরকারের নতুন ৫ টি সিদ্ধান্তIndependent TV এর ইউটিউব চ্যানেল থেকে পাওয়া সর্বশেষ কোটা আন্দোলন নিউজ আপডেট এর মাধ্যমে কয়েক ঘন্টার মধ্যে সরকার যেসকল নতুন সিদ্ধান্ত নিয়েছে তা নিয়ে বিস্তারিত জানানো হবে আমাদের এই আর্টিকেলে। আর কোটা আন্দোলন নিয়ে সরকারের নতুন ৫ টি সিদ্ধান্তগুলো কি কি তা জেনে নিতে পারবেন। 


কোটা আন্দোলন নিয়ে সরকারের নতুন ৫ টি সিদ্ধান্ত


কোটা আন্দোলন নিয়ে সরকারের নতুন ৫ টি সিদ্ধান্ত

আজ ৩ আগস্ট, আপনারা সকলেই জানেন বর্তমান সময়ে কোটা সংস্কার আন্দোলন নিয়ে সারা বাংলাদেশের চলছে বিশেষ একটি আন্দোলন। দলমত নির্বিশেষে সকলেই এ আন্দোলনে অংশগ্রহণ করেছে শুধুমাত্র বিশেষ কয়েকটি দল বাদে। বর্তমানে এই আন্দোলনের উপর ভিত্তি করে সরকারের নতুন পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা ইন্ডিপেন্ডেন্ট টিভির অফিশিয়াল ইউটিউব চ্যানেলটিতে প্রকাশিত হয়েছে। আসুন আমরা সেই সকল সিদ্ধান্ত সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিব। 

প্রথম সিদ্ধান্ত: কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে সরকার সরাসরি বসতে চান

আজ সকালেই সরকার অল্প সময়ের মধ্যেই যে সকল সিদ্ধান্ত গুলো নিয়েছিল তার মধ্যে প্রথম যে সিদ্ধান্তটি ছিল সেটি হচ্ছে, সরকার বর্তমানে যে সকল কোটা আন্দোলনকারী রয়েছে তাদের সঙ্গে সরাসরি বসতে চায়। এবং তাদের সঙ্গে বিস্তারিত বিষয়গুলো সম্পর্কে আলোচনা করতে চান। তাছাড়া প্রধানমন্ত্রী আরো জানিয়েছেন তাদের জন্য কোন ভবনের দরজা খোলা রয়েছে। 

দ্বিতীয় সিদ্ধান্ত: পেশাজীবীদের সঙ্গে বৈঠক

বর্তমানে পেশাজীবীরা যে আন্দোলন করছেন এবং তাদের উদ্দেশ্য করে সরকার তাদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত জানিয়েছেন। সেখানে সরকার জানিয়েছেন পেনশন স্কিম যেটি রয়েছে সেই সম্পর্কিত যে বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা যে আন্দোলন চলমান রেখেছিল, আপনি পেনশন স্কিম তিনি একদম পুরোপুরি ভাবে বাতিল করে দিয়েছেন। 

মূলত পহেলা জুলাই থেকে পেনশন স্কিম নামক সরকারের একটি নতুন স্কিম চালু হওয়ার কথা ছিল কিন্তু পরবর্তীতে তার ২০২৫ সালে বাস্তবায়িত হওয়ার কথা জানিয়েছিলেন সরকার। তবে বর্তমানে যেহেতু সকলে আন্দোলন করছে, তাই সে কথা বিবেচনা করে সরকার সম্পূর্ণভাবে পেনশন স্কিম বাতিল করে দিয়েছেন। 


তৃতীয় সিদ্ধান্ত: কোটা আন্দোলনের উপর ভিত্তি করে যে সকল শিক্ষার্থীদের আটক করা হয়েছে তাদের সকলকে তিনি মুক্তির কথা জানিয়েছেন


আমরা সকলেই জানি বর্তমান সময়ে কোটা আন্দোলনের উপর ভিত্তি করে প্রায় লক্ষাধিক শিক্ষার্থীদের গ্রেপ্তার করা হয়েছে। গ্রাম গঞ্জ থেকে শুরু করে শহর পল্লী পর্যন্ত সকল জায়গাতেই প্রায় অসংখ্য শিক্ষার্থীদের গ্রেফতার করে রাখা হয়েছিল। তবে মাননীয় প্রধানমন্ত্রী আজকে এ বিষয়টি নিয়ে জানিয়েছেন যে সে সকল শিক্ষার্থীদেরকে ছেড়ে দেওয়া হবে। এবং তিনি কোটা আন্দোলনের উপর ভিত্তি করে যে সকল শিক্ষার্থীদের গ্রেফতার করা হয়েছে তাদের ছেড়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। 

চতুর্থ সিদ্ধান্ত: শিক্ষার্থীদের সাথে কথা বলার জন্য কমিটি গঠন।

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার জন্য তার একটি কমিটি গঠন করেছেন এবং সেই কমিটিতে বাংলাদেশের বেশ কিছু মেধাবী, এবং গুনি ব্যক্তি বর্গ রয়েছে। তিনি এ সকল ব্যক্তিদের নিয়ে একটি নতুন কমিটি গঠন করে দিয়েছেন। যাতে করে তারা সরাসরি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে সকল পরিস্থিতি ঠিক করে নিতে পারে। 

আরো পড়ুন: 

পঞ্চম সিদ্ধান্ত: আবু সাঈদ এর হ*ত্যা*কারীর বিচার। 

আপনারা সকলেই দেখেছেন সোশ্যাল মিডিয়ার কল্যাণে প্রিয় ভাই আবু সাঈদকে কিভাবে একজন পুলিশ নির্মমভাবে গুলি করে হ*ত্যা করে। সে কারণে সরকার জানিয়ে দিয়েছে যে পুলিশ এই কাজ করেছে এবং তার সরকারি সকলকেই বরখাস্ত করার জন্য এবং ইতিমধ্যে দুইজনকে বরখাস্ত করা হয়েছে। এই দুই পুলিশ সদস্যের নাম আমিনুর ও সুজন। এদেরকে বরখাস্ত করে দেওয়া হয়েছে। 

এই ছিল আজকের আপডেট কোটা আন্দোলন নিয়ে। আপনার আপনার বন্ধুদের সঙ্গে এই আপডেটগুলো শেয়ার করে দিন যাতে তারাও আপডেটগুলো সম্পর্কে জেনে নিতে পারে। এছাড়া নিয়মিতভাবে নতুন নতুন কোটা আন্দোলন নিয়ে আপডেট পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞাপন

বিজ্ঞাপন